Wednesday 20 January 2016

নীল ছবি দেখার কুফল



পুরুষ তো বটেই, আজকাল মহিলাদেরও একটা অংশ নীল ছবি দেখে। গতবছর একটি সমীক্ষা থেকে এ কথা জানা গেছে। ফলে ব্লু ফিল্ম দেখা নিয়ে রাখঢাক করে লাভ নেই। বাস্তবটা মেনে নেওয়াই ভালো। তবে, এর কুফলও পড়তে শুরু করেছে। এবং সেটা যথেষ্ট উদ্বেগজনক। কী দেখে, কেন দেখে - এসব আলোচনা ছেড়ে সোজাসুজি একটা কথা বুঝে নেওয়া দরকার, আমাদের দেশে সেক্স-এডুকেশন বলে কিছু নেই। ভালোমন্দ বুঝে ওঠার আগেই অল্পবয়সী ছেলেমেয়েরা নীল ছবি দেখতে শুরু করছে। আর তার চেয়ে বড় চিন্তার বিষয়, দেখে দেখে সেটাকে অনুকরণ করার চেষ্টা করছে। শুধু অনুকরণই নয়, অনেকে আবার ছবি তুলে সংগ্রহ করে রাখছে নিজের কাছে। ফল যে কত মারাত্মক হতে পারে, তা চিন্তা না করেই। নীল ছবি দেখার আরও কুফল আছে। সেগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

১. মন নয়, শুধুই শরীর

- প্রেমের সম্পর্ক হারিয়ে যাচ্ছে। সবটাই শরীরসর্বস্ব হয়ে উঠছে। শরীরের খিদে মেটাতেই অপরের প্রতি আকর্ষণ তৈরি হচ্ছে। ফলে ভেঙেও যাচ্ছে খুব তাড়াতাড়ি। বিয়ের পর, অনেকক্ষেত্রেই যৌনতায় অতৃপ্তি তৈরি হচ্ছে। এবং শেষপর্যন্ত ছাড়াছাড়ি পর্যন্ত গড়াচ্ছে।

২. বিপরীত লিঙ্গের প্রতি অশ্রদ্ধা

- অধিকাংশ ক্ষেত্রেই পুরুষ (পড়ুন অশিক্ষিত পুরুষ) অশ্রদ্ধার চোখে দেখতে শুরু করছে মেয়েদের। ভাবছে নারী বোধহয় শুধুই ভোগ্যবস্তু। শুধু সহবাসের জন্য নারীর প্রয়োজন। সমাজে নারীর গুরুত্ব হারাচ্ছে। ফলে বাড়ছে ধর্ষণ, শ্লীলতাহানির মতো ঘটনা। যেদেশে অশিক্ষিতের সংখ্যা বেশি, সেখানে এর কুফলই বেশি আসবে, তাতে সন্দেহ কী। কারণ ভালোমন্দ বুঝে নেওয়ার ক্ষমতা এই অশিক্ষিত শ্রেণীর মধ্যে নেই। অথচ হাতে আছে CD, DVD, পেন-ড্রাইভ, ইন্টারনেট।

৩. সামাজিক মূল্যবোধ হারাচ্ছে

- সৃষ্টিশীলতা, সৃজনশীলতা ধ্বংস হচ্ছে। সারাক্ষণই যৌনতা ঘুরছে অল্পবয়সী, না বুঝে ওঠা ছেলেমেয়েদের মধ্যে। বাঁধন হারাচ্ছে সবকিছুর। সামাজিক মূল্যবোধ হারাচ্ছে। নারী হলেই হল। সম্পর্ক দেখছে না। ছাত্রী, পাড়াতুতো দিদি, বৌদি - বাদ যাচ্ছে না কিছুই। এমনকী রেহাই পাচ্ছে না ছোটো ছোটো শিশু। সবার দিকেই লোলুপ দৃষ্টি। সামাজিক অবনমন হয়েই চলেছে দিন কে দিন।

৪. অশ্রাব্য ভাষা ও ইঙ্গিত বাড়ছে

- ছোটো ছোটো ছেলেপিলে, নীল ছবি দেখে অভ্যস্ত হয়ে উঠছে। মহিলা দেখলেই অশ্রাব্য ভাষায় কথা বলছে। ইঙ্গিতপূর্ণ কথা বলছে। লজ্জা, শংকা, ভয়, ডর - কিছুই থাকছে না।

মনে করছে পৃথিবীর সবই হাতের মুঠোয়। (পড়ুন, সবাই হাতের মুঠোয়।)

৫. নীল ছবির যৌনতাকে বাস্তবায়িত করার চেষ্টা

- নীল ছবির রগরগে যৌনতাকে অনুকরণ করার চেষ্টা করছে। কখনও সেটা ভয়ংকর হয়ে দাঁড়াচ্ছে। নির্ভয়াকাণ্ডের মতো বিভৎস ঘটনার সংখ্যা দিনে দিনে বাড়ছে।

No comments:

Post a Comment